পাগলা ঘন্টা
- মোহাম্মদ তারেক ০৫-০৫-২০২৪

(ঢং ঢং ঢং পাগলা ঘন্টা বাজে,
দিগ্বিদিকে ছুটছে সবে, শংকা সবার মাঝে)

রাজাঃ
এই কে অাছিস্!, বলতো আমায়
ঘন্টা কিসের বাজে?
ঘুমের দারুন করছে ব্যঘাত
স্পর্ধা কার এ কাজে?
কোথায় মন্ত্রী, সান্ত্রীরা কই
কোথায় গেল সবে?
প্রাসাদ খানা গোয়াল নাকি!
ফাটছে হট্ট রবে!!

(খোশমেজাজী বাতুল রাজা বেগে
আসন ছেড়ে উঠল চরম রেগে,
চাপরাশি এক ভীষণ ভিমরী খেয়ে
ভ্যাবাচ্যাকায় থাকল শুধু চেয়ে।
রক্ত চোখে ডাকলো রাজা তারে-)
'কোথায় মন্ত্রী, প্রহরী কই ওরে!'

চাপরাশিঃ
রাজা মশায়, প্রাসাদ চূঁড়ায়
পাগলা ঘন্টা বাজে,
প্রজা সকল আসছে ধেয়ে
এ দিকটাতেই তেজে।
মন্ত্রী, সান্ত্রী, আমলা, সেপাই
দ্বারের দারোয়ান,
পালায় সবে চেগিয়ে কাপড়
নিজেরে সামলান।

(ভয়ে এবার পাংশু মুখো রাজা
থরথরিয়ে কাঁপছে হাঁটু-মাজা)

পড়ছে কেটে সবাই যারা
মাখতো গোঁফে তেল,
গায়ের চামে মানবে নাতো
আম-জনতার খেল।

(দু'পা গিয়ে থামেন রাজা কেঁপে
জড়িয়ে ধরেন আসন খানা চেপে,
উপায় কি হায় এমন বিপদ দিনে
করবে লড়াই ভাবলো রাজা মনে।)

রাজাঃ
কোথায় গেল সেনাপতি
দাও-গে খবর তারে,
রাজার হুকুম, এক্ষুণি চাই
তারে এ দরবারে।
সৈন্য যতো করুক লড়াই
ঢাল-তলোয়ার জোরে,
দেখি কেমন ঘাড়ে প্রজার
মুন্ডু ক'খান ধরে।

(আস্ফালনে চাপরাশি দেয় হেসে
দম ফেলে নেয় খানিক দন্ড কেঁশে)

চাপরাশিঃ
হুজুর! সেনাপতি শুধুই পতি
সেনা প্রজার দলে,
বাপরে! সবে এলো বুঝি
প্রাসাদ পাঁচিল গ'লে!
আমি পালাই.....

(গা ছনছন করছে রাজার, একি!
ঘুরছে মাথা ভনভনিয়ে দেখি!
রাজবৈদ্যি মালকোঁচায় মুখ ঢেকে
পড়ছে সরে রাজার নাগাল থেকে)

রাজাঃ
এই যে বদ্যি, পালাও কোথা
ওই ভাবে মুখ ঢেকে?
দেখো দেখি মাথা কেমন
ঘুরছে থেকে থেকে!

(মুকুট ছূঁড়ে ফেলল রাজা দূরে
হাজার কীড়ায় খাচ্ছে মাথা কূঁড়ে,
ভাবছে মনে হঠাৎ প্রজা দেশে
করছে এ কি কান্ড সর্বনেশে।)

বদ্যিঃ
পালাই হুজুর প্রাণের ভয়ে
ক্ষ্যাপলো সকল জন,
বাঁচলে পরে করবো সেবা
বিদেই হই এখন।
শোষণ-পীড়ণ, দুঃশাসনের
জবাব দিতে কড়া,
আসছে ধেয়ে জনতার ঢল
চাই না বেঘোর মরা!
মার্জনা চাই রাজা হুজুর
শোনাই উপদেশ,
রাত্রি যতই হোক্ না দীঘল
তার ও আছে শেষ।

(হৈ হৈ হৈ রব উঠেছে ভারী
প্রাসাদ জুড়ে চলছে হুড়োহুড়ি,
ভাবছে রাজা পার পাবোনা পরে
না পালালে রবে না প্রাণ ধড়ে,
যাই পালিয়ে পিছন দরজা খুলে
পাপের শাস্তি নিতেই হলো তুলে।।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।